مُطِرْنَا بِفَضْلِ اللَّهِ وَرَحْمَتِهِ


মুতিরনা- বিফাদলিল্লা-হি ওয়া রহমাতি-হি


আল্লাহ্‌র অনুগ্রহ ও দয়ার ফলে আমরা বৃষ্টি পেয়েছি।


যাইদ ইবনু খালিদ জুহানি (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘হুদাইবিয়ায় রাতের বেলা বৃষ্টি হওয়ার পর, আল্লাহ্‌র রাসূল (ﷺ) আমাদের নিয়ে ফজরের সালাত আদায় করেন। সালাত শেষে, তিনি লোকদের দিকে মুখ ফিরিয়ে বলেন, “তোমরা কি জানো, তোমাদের রব কী বলেছেন?” সাহাবীগণ বলেন, “আল্লাহ্‌ ও তাঁর রাসূলই ভালো জানেন!” নবী (ﷺ) বলেন, “(আল্লাহ্‌ বলেছেন) আমার বান্দাদের মধ্যে কেউ আজ সকাল যাপন করেছে আমার প্রতি ঈমান রেখে, আর কেউ আমার প্রতি কুফরি করে। যে বলেছে- (উপরে দোয়াটি উল্লেখিত হয়েছে) আমার উপর তার ঈমান আছে এবং সে তারকারাজির সঙ্গে কুফরি করেছে; আর যে বলেছে, “আমরা বৃষ্টি পেয়েছি অমুক অমুক তারকার কারণে, সে আমার সঙ্গে কুফরি করেছে, আর ঈমান এনেছে তারকার উপর!”


রেফারেন্স: বুখারীঃ ৮৪৬


Leave a Comment

নিচে কমেন্ট বক্স এ আপনার মূল্যবান মতামত দিন। যা লেখকের অনুপ্রেরণা জোগাবে ইনশা-আল্লাহ।